আপনি জানেন কি? – ২৩১৮

হংকং কোনো সার্বভৌম রাষ্ট্র নয়। এটি গণচীনের একটি ‘বিশেষ প্রশাসনিক অঞ্চল’, যেটা ছিল একটি সাবেক ব্রিটিশ কলোনী। ব্রিটিশ সরকার চীনের কাছ থেকে শহরটি ৯৯ বছরের জন্যে লিজ নিয়েছিলো। ১৯৯৭ সালে লিজের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় শহরটি আবার চীনের হাতে ফিরে আসে। তবে শহরটি উল্লেখযোগ্য পরিমাণ স্বায়ত্ত্বশাসন ও আলাদা সরকার ব্যবস্থাসহ নানা রাজনৈতিক সুবিধা ভোগ করে যা […]


আপনি জানেন কি? – ২৩১৭

পৃথিবীতে হংকংই একমাত্র দেশ যেখানে নাগরিকদের আলাদা করে সমুদ্রের পানি সরবরাহ করা হয়। ১৯৫০ সাল থেকে চালু হওয়া এই সার্ভিসের মাধ্যমে দৈনিক ৭,৪৬,২৪০ কিউবিক মিটার সমুদ্রের পানি সরবরাহ করা হয় টয়লেট ফ্লাশ করতে। এর উদ্দেশ্য হলো টয়লেট ফ্লাশের মতো কাজে পরিষ্কার বিশুদ্ধ পানি অপচয় না করা।


আপনি জানেন কি? – ২৩১৬

রাজা নামরি সংজেন এর হাত ধরে তিব্বত রাজ্যের প্রতিষ্ঠা হয় সপ্তম শতাব্দীতে। সপ্তম থেকে নবম শতাব্দীতে সংজেন এর বংশধরেরা প্রতিবেশী চীন সাম্রাজ্যের সাথে পাল্লা দিয়ে আয়তন বাড়াতে থাকে। নবম শতাব্দীর মাঝামাঝি মধ্য এশিয়ার অন্যতম শক্তিশালী রাজ্য হিসেবে প্রতিষ্ঠিত হয় এই তিব্বত রাজ্য।


আপনি জানেন কি? – ২৩১৫

দালাইলামাদের নামের সাথে গিয়াৎসু শব্দটি যুক্ত থাকে। যেমন বর্তমান দালাইলামার নাম তেনজিন গিয়াৎসু। তিব্বতীয় ভাষায় এই ‘গিয়াৎসু’ শব্দের অর্থও সমুদ্র। যে শব্দটি আসলে দালাইলামার সাথে অনেকটাই সমার্থক।


আপনি জানেন কি? – ২৩১৪

মোঙ্গলীয় ভাষায় ‘দালাই’ শব্দের অর্থ সমুদ্র আর সংস্কৃত ‘লামা’ শব্দের অর্থ গুরু বা আধ্যাত্মিক শিক্ষক। অর্থাৎ দালাইলামা শব্দটির পূর্ণ অর্থ দাঁড়ায় এমন এক শিক্ষক যার জ্ঞান বা আধ্যাত্মিকতা সমুদ্রের মতোই গভীর।


আপনি জানেন কি? – ২৩১৩

‘দালাইলামা’ পৃথিবীর ছাদে থাকা এককালের নিষিদ্ধ রাজ্য তিব্বতের ধর্মগুরুর পদবী। তিব্বতে বৌদ্ধধর্মের ‘গেলুগ’ নামের যে শাখাটি প্রচলিত আছে, তার প্রধান ধর্মগুরুকে দালাইলামা নামে অভিহিত করা হয়।


আপনি জানেন কি? – ২৩১০

ভিয়েতনাম যুদ্ধ চলাকালীন ৫ আগস্ট, ১৯৬৪ সাল থেকে ৭ মে, ১৯৭৫ সাল পর্যন্ত সর্বমোট ৯,০৮৭,০০০ আর্মি পারসোনেল সক্রিয়ভাবে যুদ্ধে অংশগ্রহন করেছিলো।