মানুষের ফুসফুসে অক্সিজেন আছে, পেশীতে আছে কার্বন, হাড়ে ক্যালসিয়াম, রক্তে আয়রন এবং আমাদের জন্ম হয়েছে এক মহাজাগতিক বিস্ফোরণে ছুটে বেরিয়া যাওয়া কোণ এক নক্ষত্রের ছাইয়ের মধ্যে।

Read More


আমদের মস্তিষ্ক কিছু কিছু রঙের মিশ্রণ কল্পনা করতে পারে না। যেমন আপনাকে যদি হলদে নীল রঙ কল্পনা করতে বলা হয় আপনি কল্পনা করবেন সবুজ রঙ। কিন্তু বাস্তবে এই রঙগুলো রয়েছে।

Read More


মানুষের লালাতে অপিওরফিন নামে প্রাকৃতিক ব্যথানাশক থাকে যা মরফিনের চেয়ে ৬ গুণ বেশি কার্যকারী।

Read More


২ টি ৩০ সেন্টিমিটারের পিজ্জার চেয়ে একটি ৪৩ সেন্টিমিটারের পিজ্জা আকারে বড় হয়।

Read More


তাস ভাগ করে দেয়ার সময় প্রতিবারই পৃথিবীর প্রথম মানুষ হিসেবে আপনি এক একটি অনন্য সিরিজের তাসের অধিকারী হোন। বিশ্বাস না হলে মিলিয়ে দেখুন।

Read More


আপনি আপনার সমগ্র জীবনে প্রায় ১৬ টি খুনির সঙ্গে পরিচিত হবেন কিন্তু হয়তো জানতেও পারবেন না তারা খুনি।

Read More


স্তনশুল্ক” বা মুলাক্করম থেকে প্রাপ্ত করের বড় অংশই চলে যেতো ত্রিভাঙ্কুরের রাজার পদ্মনাভ মন্দিরে। জেনে হয়ত অবাক হবেন, গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস এর হিসেবে এই মন্দিরটিই পৃথিবীর সবচেয়ে ধনী মন্দির। যে মন্দিরে মিশে আছে দলিত সম্প্রদায়, নিম্নবর্ণ ও ক্ষুদ্র নৃগোষ্ঠী, শ্রমজীবি মানুষদের মেহনতের টাকা, তাদের উপর আরোপিত বর্বরোচিত করের দীর্ঘশ্বাস।

Read More


ভারতের কেরালা অঙ্গরাজ্যের ত্রিভাঙ্কুরের রাজার করের বিনিময়ে স্তন ঢাকার বর্বর ও ঘৃণিত করটির নাম ছিলো “স্তনশুল্ক” (Breast Tax), স্থানীয় ভাষায় যা পরিচিত ছিলো ‘মুলাক্করম’ (Mulakkaram) নামে।

Read More


ভারতের কেরালা অঙ্গরাজ্যের ত্রিভাঙ্কুরের রাজার অদ্ভুত অদ্ভুত সব করের প্রচলনের মধ্যে সবচেয়ে অদ্ভুত এবং বর্বর কর আরোপ করা হয়েছিলো তখনকার নিম্নবর্ণের নারীদের উপর। নিয়ম ছিলো, নারীদের কেউই তাদের স্তন ঢেকে রাখতে পারবেন না। অনাবৃত করে রাখতে হবে। শুধু ব্রাহ্মণ নারীদের অনুমতি ছিলো, এক টুকরা সাদা কাপড়ে তারা স্তন ঢাকতে পারতো। কিন্তু, বাকিরা পারতো না। আইন ছিলো […]

Read More


সবচেয়ে বেশি ঝালমুক্ত মরিচ হিসেবে ক্যারোলাইনা রিপার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে ঠাঁই করে নিয়েছে। এতে স্কভিল স্কেলে ২০ লাখ হিট ইউনিট রয়েছে। এ স্কেলে ক্যাপসিসিন ঘনত্ব মাপা হয়।

Read More