২০১৬ সালের জুলাইয়ে, পাকিস্তানি ক্রিকেটার মিসবাহ-উল-হক ৪২ বছর ২ মাস বয়সে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে সেঞ্চুরি করেছিলেন এবং ৮২ বছরের মধ্যে টেস্ট সেঞ্চুরি করার ক্ষেত্রে তিনি সবচেয়ে বয়সী ক্রিকেটার হয়েছিলেন। এসময়ে মিসবাহ টেস্টও সবচেয়ে বয়স্ক অধিনায়ক হিসেবে সেঞ্চুরি করেছিলেন।

Read More


পাকিস্তানি ক্রিকেটার মিসবাহ-উল-হক আন্তর্জাতিক ক্রিকেটে এক বছরে ১৫টি অর্ধ-শতক হাঁকিয়েছেন। ক্রিকেট খেলায় এক মৌসুমে এটাই সর্বোচ্চ অর্ধ-শতকের বিশ্বরেকর্ড।

Read More


পাকিস্তানি ক্রিকেটার মিসবাহ-উল-হক পাকিস্তানের প্রথম ক্রিকেটার যিনি ব্যাটসমান হিসেবে আইসিসির টি-টুয়েন্টি ওয়াল্ড র‍্যাঙ্কিং-এ ১ নাম্বার পজিশন এ গিয়েছিলেন এবং প্রথম পাকিস্তানি ব্যাটসমান হিসেবে টি-টুয়েন্টিতে অর্ধ-শতক করেছিলেন।

Read More


পাকিস্তানি সাবেক ক্রিকেটার মিসবাহ-উল-হক পাকিস্তানের নন-পশতু ভাষী পশতুন নিয়াজী পরিবার জন্ম গ্রহন করেন যারা পশতুনে থাকার পরও পশতুন ভাষা ব্যবহার করত না এবং পাকিস্তানে সাবেক বিশ্বকাপ জয়ী ক্রিকেটার ও বর্তমান প্রেসিডেন্ট ইমরান খানের আত্মীয় ।

Read More


পাকিস্তানি ক্রিকেটার মিসবাহ-উল-হক টেস্টে দ্রুততম ফিফটির মালিক এবং অন্যতম দ্রুততম শতকের অধিকারী।

Read More


পাকিস্তানি ক্রিকেটার মিসবাহ-উল-হক ওয়াডেতে একমাত্র ক্রিকেটার যিনি কোন শতক হাঁকানো ছাড়াই ৫ হাজারের অধিক রান করেছেন।

Read More


ক্যাসোয়ারি পাখি হলো উচ্চতার দিক দিয়ে পৃথিবীর তৃতীয় সর্বোচ্চ পাখি এবং ওজনের দিক দিয়ে দ্বিতীয় বৃহত্তম পাখি। এই পাখির উচ্চতা ৫-৭ ফিট এবং ওজন প্রায় ৬০ কেজি পর্যন্ত হয়ে থাকে ।

Read More


হুলি উইগমেন গোত্রের লোকেরা ক্যাসোয়ারির নামক এক প্রকার পাখি থেকে শলাকা তৈরী করে থাকে। তারা এই শলাকা তাদের নাকের মধ্যে বিদ্ধ করে থাকে

Read More


পাপুয়া নিউগিনির হুলি উইগমেন গোত্রটি তাদের মূখমন্ডল এবং শরীরে চিত্রকর্ম এর জন্য রঙ হিসাবে ব্যবহার করে লাল গিরিমাটি এবং উজ্জ্বল হলুদ কাদা যা আম্বুয়া নামে পরিচিতো।

Read More


পাপুয়া নিউগিনির ৩২১ টি গোত্রের মধ্যে হেলা প্রদেশে বসবাসকারী হুলি উইগমেন গোত্র হলো সবচেয়ে বড় গোত্র । এই গোত্রটি তাদের মুখমন্ডল এবং শরীরে চিত্রকর্মের জন্য বিশ্বখ্যাত ।

Read More