Short take-off vertical-landing (STOVL) সিস্টেম এয়ারক্রাফট ক্যারিয়ার হচ্ছে এমন এক ধরনের ক্যারিয়ার যাতে হেলিকপ্টার বা যুদ্ধবিমান ভার্টিক্যাল টেকঅফ ও ল্যান্ডিং করতে পারে। এমন  ক্যারিয়ারকে অনেকে হেলিকপ্টার ক্যারিয়ার বলে। এ ধরনের STOVL ক্যারিয়ারকে ‘অ্যাম্ফিবিয়াস ল্যান্ডিং শিপ‘ও বলা হয়। এয়ারক্রাফট ক্যারিয়ার আছে এমন ধরনের বেশিরভাগ দেশের হাতে এই টাইপের ক্যারিয়ার রয়েছে।

Read More


বর্তমানে বিশ্বে ১৬০টি দেশের নৌবাহিনী থাকলেও এয়ারক্রাফট ক্যারিয়ার আছে মাত্র ১৪টি দেশের।

Read More


হেলিকপ্টারের মতো ভার্টিক্যাল টেকঅফ ও ল্যান্ডিং করতে পারে এমন যুদ্ধবিমানও আছে। এসব বিমান যেকোনো সমতল জায়গায় হেলিকপ্টারের ন্যায় ল্যান্ড করতে পারে।

Read More


যুদ্ধবিমানের ইমারজেন্সি ল্যান্ডিংয়ের জন্য ফ্লাইট ডেকে জালের মতো একটি সিস্টেম থাকে যা পাইলট যদি ল্যান্ডিংয়ের সময় বিমানের নিয়ন্ত্রণ হারায় তবে সেটি চালু করা হয় যাতে বিমানটি আটকে গিয়ে থেমে যায়।

Read More


অ্যারেস্টর হুক/টেইল হুক এবং বিশেষ ধরনের হাইড্রোলিক পিস্টন সিস্টেমের মাধ্যমে এয়ারক্রাফট ক্যারিয়ার ঘন্টায় ২৪০ কিঃমিঃ বেগে ধেয়ে আসা বিমানকে ১০০ মিটার রানওয়েতে মাত্র ২ সেকেন্ডের মধ্যে থামিয়ে দিতে পারে!

Read More


এয়ারক্রাফট ক্যারিয়ারেই ছোট রানওয়েতে ল্যান্ডিংয়ের সময় বিমানটি খুবই অল্প স্পিডে ল্যান্ড করার জন্য ক্যারিয়ারের দিকে এগিয়ে আসে এবং ল্যান্ড করার সাথে সাথেই অ্যারেস্টর হুক আগে থেকে ফ্লাইট ডেকে পেতে রাখা ইস্পাতের তৈরি শক্তিশালী ক্যাবলের সাথে আটকে যায়। উক্ত ক্যাবল বিশেষ ধরনের হাইড্রোলিক পিস্টন সিস্টেমের সাথে সংযুক্ত থাকে। ফলে খুব সহজেই ক্যাবলে টান খেয়ে প্রচন্ড গতির […]

Read More


এয়ারক্রাফট ক্যারিয়ারেই ছোট রানওয়েতে ল্যান্ডিংয়ের জন্য বিশেষ ব্যবস্থা থাকে। এ ধরনের জাহাজে ল্যান্ড করতে সক্ষম প্রতিটি যুদ্ধবিমানের ইঞ্জিনের ঠিক নিচেই থাকে একটি বিশেষ ধরনের হুক বা আংটা, একে অ্যারেস্টর হুক/টেইল হুক বলে।

Read More


CATOBAR শ্রেণীর মার্কিন ক্যারিয়ার যেখানে ৭৫ থেকে ৯০টি বিমান বহন করতে পারে, সেখানে STOBAR ক্যারিয়ারগুলো ৩০ থেকে ৫০টি এয়ারক্রাফট বহন করে। রাশিয়া, চীন ও ভারত এ ধরনের এয়ারক্রাফট ক্যারিয়ার ব্যবহার করে।

Read More


STOBAR ধরনের এয়ারক্রাফট ক্যারিয়ারগুলো নিউক্লিয়ার বা নন-নিউক্লিয়ার, দু’ধরনের শক্তিচালিত হয়ে থাকে। ফ্লিট ক্যারিয়ার আছে এমন সব দেশের এয়ারক্রাফট ক্যারিয়ারগুলো STOBAR শ্রেণীর।

Read More


এক ধরনের এয়ারক্রাফট ক্যারিয়ার এর নাম হচ্ছে Short take-off barrier-arrested recovery (STOBAR)। এ ধরনের ক্যারিয়ারের সামনের ফ্লাইট ডেক ঢালু থাকে যা বিমানকে ‘স্কাইজাম্প’ পদ্ধতিতে নিজ ইঞ্জিনের শক্তি ব্যবহার করে টেকঅফ করতে সাহায্য করে। তবে ক্যাটাপুল্ট সিস্টেম না থাকায় এ ধরনের ক্যারিয়ার থেকে যুদ্ধবিমানগুলো তাদের পূর্ণ সক্ষমতার অস্ত্র নিয়ে আকাশে উড়তে পারে না।

Read More